৩ জুন, ২০১৬

মনের জানালা মাঝে # ৫৪


(৪৭৯)
আপনি যখন কিছু পান, তখন কিছু জিনিস থাকে যা হারান। আপনি যখন কিছু হারান, তখন কিছু জিনিস পেয়ে থাকেন। এই ভারসাম্যই জীবন। জীবনটাকে অন্যভাবেও দেখা যায়, অনুভব করা যায়।

(৪৮০)
বেশি ভালো কখনই ভালো না। স্বর্ণের মধ্যে ইচ্ছে করেই খাদ মেশানো হয় যেন তা টিকে থাকে। মানুষও বেশি ভালো দেখতে পেলে বুঝতে হবে তা ভঙ্গুর-- হয়ত তার খাদ দেখা যাচ্ছে না, অথবা সে আপাতত এই অবস্থায় আছে, খুব শীঘ্রই ভেঙ্গে যাবে। ভুলত্রুটি মেশানো, অতি পারফেক্ট না হওয়া মানুষগুলোই শক্তপোক্ত, বাস্তব। অবাস্তব ও কল্পনাতে তো কত কিছুই হয়, জাগতিক পৃথিবীতে সেগুলোর অস্তিত্ব রয় না।

(৪৮১)
আজকের দিনটি সুন্দর। এটা বর্তমান। আজ আমরা যদি হাল না ছেড়ে একে জীবনের সেরা দিন হিসেবে তৈরি করতে চেষ্টা করি, তা হবে বিশাল প্রাপ্তি। হাল ছাড়বেন না।

(৪৮২)
"আমি তো চারপাশে মানুষদের প্রাণ উজাড় করে ভালোবাসা বিলিয়ে দেবারই যথেষ্ট সময় পাইনা, লোকে কেমন করে এত রাগ-ক্রোধ-ঘৃণা করার সময় পায় সেটাও তো বুঝেই পাইনা!"

(৪৮৩)
সেই পুরোনো কথা! চলার পথের সকল কুত্তার ঘেউ-ঘেউয়ের জবাব দিতে গেলে আপনি কোনোদিন গন্তব্যে পৌছাতে পারবেন না। একজন জ্ঞানী মানুষ বলেছিলেন, জগতে মূলতঃ দুই ধরণের মানুষ আছে, একদল কাজ করে, অপরদল কাজের সমালোচনা করে। তাই লোকের ও লোকের কাজের সমালোচক না হয়ে বরং কর্মী হওয়ার চেষ্টা করা দরকার। সমালোচকরা তো নিকৃষ্ট প্রজাতির মানুষ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মূল্যবান মতামত জানিয়ে যান লেখককে